মেয়েদের অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপে আয়োজক ভারতের গ্রুপ বেশ কঠিন। এই গ্রুপে ভারতের সঙ্গে রয়েছে ব্রাজিল, মার্কিন যুক্তরাষ্ট্র ও মরক্কো। ভারতের মতো মরক্কোরও এ বারই মেয়েদের অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপে অভিষেক হচ্ছে। তবে ব্রাজিল ও মার্কিন যুক্তরাষ্ট্র প্রতিপক্ষ হিসেবে কঠিন।

শুক্রবার ফিফার সদর দফতর সুইজারল্যান্ডের নিয়নে আনুষ্ঠানিক ভাবে এই গ্রুপবিন্যাস হয়। আগামী ১১ থেকে ৩০ অক্টোবর এই বিশ্বকাপ হবে ভারতে। প্রথম দিনই, অর্থাৎ ১১ অক্টোবর ভারতের মুখোমুখি হবে মার্কিন যুক্তরাষ্ট্র। দ্বিতীয় ম্যাচ ১৪ তারিখে, মরক্কোর বিরুদ্ধে। গ্রুপ পর্বে তাদের শেষ ম্যাচ ১৭ অক্টোবর ব্রাজিলের বিরুদ্ধে। এই তিনটি ম্যাচই হবে ভুবনেশ্বরের কলিঙ্গ স্টেডিয়ামে, রাত আটটা থেকে।

মার্কিন যুক্তরাষ্ট্র মেয়েদের অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপে এর আগে পাঁচবার অংশ নিয়েছে। ২০০৮-এ তারা রানার্স আপ হয়েছিল। ব্রাজিলও এই প্রতিযোগিতার মূলপর্বে ষষ্ঠবারের জন্য অংশ নিতে চলেছে। এর আগে দু’বার তারা কোয়ার্টার ফাইনালে উঠেছে। ফলে ভারতের নক আউট পর্বে পৌঁছনো খুব একটা সহজ কাজ হবে না।

মোট ১৬টি দলকে চারটি গ্রুপে ভাগ করা হয়েছে। ভারত রয়েছে ‘এ’ গ্রুপে। জার্মানি, নাইজেরিয়া, চিলি ও নিউজিল্যান্ড রয়েছে ‘বি’ গ্রুপে। ‘সি’ গ্রুপে রয়েছে স্পেন, কলম্বিয়া, মেক্সিকো, চিন এবং ‘ডি’ গ্রুপে আছে জাপান, তানজানিয়া, কানাডা ও ফ্রান্স।

কঠিন গ্রুপেই যে পড়েছে তাঁর দল, তা স্বীকার করে নিয়েই ভারতীয় দলের কোচ থমাস ডেনারবি বলেন, “আমাদের কঠিন লড়াইয়ের জন্য প্রস্তুত হয়েই নামতে হবে। খুবই আকর্ষণীয় গ্রুপে পড়েছি আমরা। ব্রাজিল ও মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে খেলা বেশ কঠিন হবে। কারণ, ওরা সেরা দলগুলির অন্যতম। এমনকী অফ্রিকান দল মরক্কোও কম শক্তিশালী নয়। আমাদের প্রতি ম্যাচে কঠিন লড়াই করতে হবে। এখনও সাড়ে তিন মাস হাতে রয়েছে আমাদের। প্রতি দিনই অনুশীলনে আমাদের খুবই পরিশ্রম করতে হবে”।

ডেনারবি আরও বলেন, “যখন কোনও দল বিশ্বকাপে খেলে, তখন তাদের লক্ষ্য হওয়া উচিত পয়েন্ট জিতে নক আউট পর্বে খেলার যোগ্যতা অর্জন করা। আমরা সেটা করতে পারলে, তা নিয়ে রীতিমতো হইচই শুরু হয়ে যাবে”।

এই উপলক্ষ্যে ফিফা-র প্রেসিডেন্ট গিয়ানি ইনফান্তিনো বলেন, “২০১৭-য় ভারতে যখন ছেলেদের অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ হয়েছিল, তখন তার জনপ্রিয়তা শিখরে পৌঁছতে দেখেছিলাম আমরা। ২০২২-এও সে রকমই কিছু দেখার প্রত্যাশা নিয়ে বসে রয়েছি আমরা”।