শুরুটা দুর্দান্ত করেও ক্রমশ ব্যর্থতার অন্ধকারে ডুবে যেতে থাকা মুম্বই সিটি এফসি-র বিরুদ্ধে শনিবার ঘরের মাঠে নামছে এটিকে এফসি। তাদেরও যে ধারাবাহিকতার সমস্যা রয়েছে, তা বোঝা গিয়েছে ওডিশা এফসি-র বিরুদ্ধে ম্যাচেই। কোনও রকমে ড্র করে এক পয়েন্ট নিয়ে ঘরে ফিরে এখন তাদের ফের আগের মেজাজে ফেরার সুযোগ। প্রায় দুসপ্তাহের ছুটির আগে যে মেজাজে ছিল তারা, সেই আগ্রাসী মেজাজে ফেরার পালা এটিকে-র। শনিবার নিজেদের মাঠে সেই কাজটা করে দেখাতে পারবে কি না কলকাতার দল, সেটাই দেখার। অন্য দিকে মুম্বইয়ের কাছে টানা তিন ম্যাচ জয়হীন থাকার পরে এই ম্যাচে জয়ে ফেরার হাতছানি। শনিবারের এই গুরুত্বপূর্ণ ম্যাচের আগে কোন দল কী জায়গায় রয়েছে, তা দেখে নেওয়া যাক একবার।

এটিকে এফসি

প্রথম চার ম্যাচ থেকে ৯ পয়েন্ট তোলা এটিকে এ বার তাদের প্রাক্তন কোচ আন্তোনিও লোপেজ হাবাসের হাত ধরে ফের তেড়ে ফুঁড়ে উঠেছে। প্রথম চার ম্যাচের মধ্যে টানা তিনটিতে জেতাই তার সবচেয়ে বড় প্রমাণ। গত দুবার ব্যর্থতার অন্ধকারে ডুবে থাকার পরে এ বার এটিকে-র কর্তারা দলের খোলনলচেও পাল্টে ফেলেছেন হাবাসের পরামর্শে। তাতে যে লাভই হয়েছে, তা শুরুর দিকের এই পারফরম্যান্সেই স্পষ্ট। কিন্তু প্রায় দুসপ্তাহের ছুটির পরে মাঠে ফিরে এসে যে ফুটবল দেখাল এটিকে, তাতে তাদের গত বারের পারফরম্যান্সের ছায়া উঁকি মারছিল যেন। কোনও রকমে ড্র করা এই পারফরম্যান্স দেখে বেশ বিরক্ত কোচ বলেন, আমাদের ভাগ্য ভাল যে এই ম্যাচে আমরা এক পয়েন্ট নিয়ে ফিরতে পারছি। যা পারফরম্যান্স হয়েছে দলের, তাতে এই ফলই আমার কাছে অনেক ভাল

তবু ভাগ্য ভাল কলকাতার দলের ফুটবলার, সমর্থকদের যে তাঁদের ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেলা অন্য দলগুলোর তেমন ইচিবাচক ফল না হওয়ায় তারা এখনও লিগ টেবলে সবার ওপরেই আছে। পাঁচ ম্যাচে দশ পয়েন্ট পেয়ে জামশেদপুর এফসি যদিও তাদের ধরে ফেলেছে, কিন্তু গোল পার্থক্যে অনেকটা তফাৎ থাকায় তাদের এটিকের পরেই থাকতে হচ্ছে।

গত ম্যাচে ওডিশা এফসি হাবাসদের চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে, এখনও তাদের অনেক জায়গায় শোধরানো বাকি রয়েছে। হাবাসও ব্যাখ্যা দেন কী সমস্যা হয়েছিল সেই ম্যাচে। সেন্ট্রাল মিডফিল্ডাররা ঠিকমতো অপারেট করতে পারছিল না। পরে দ্বিতীয়ার্ধে সেটা শুধরে নেওয়ায় অনেক বেশি সুযোগ পেয়েছিলাম আমরা, ওদের সুযোগও নষ্ট করে দিতে পেরেছি। পাঁচটা ম্যাচে পাঁচ রকমের পারফরম্যান্সের মানেই যে এটিকে এখনও পুরোপুরি নিজেদের কম্বিনেশন ঠিকমতো তৈরি করতে পারেনি, তা হয়েই গিয়েছে। তবে যেহেতু দলের ৭-৮জন খেলোয়াড় এ মরশুমেই যোগ দিয়েছে দলে, তাই তাদের সময় দিতেই হবে বলে মনে করেন স্প্যানিশ কোচ।

দলের আক্রমণ বিভাগ বেশ ভাল ফর্মে থাকলেও রক্ষণে গলদ থাকছে। এবং সেই সুযোগই নিচ্ছে প্রতিপক্ষরা। শনিবার যুবভাররতীতে মুম্বই সিটি এফসি-কেও সেই সুযোগই কাজে লাগাতে হবে। তবে যদি রয় কৃষ্ণা, উইলিয়ামস, সুসাইরাজরা জ্বলে ওঠেন, তা হলে তাঁদের থামানো কঠিন। অন্য দিকে দুই বদলি ফরোয়ার্ড এডু গার্সিয়া ও জবি জাস্টিনও যথেষ্ট ভাল ফর্মে। গার্সিয়া তো মাঠে নামলেই গোল পাচ্ছেন, যা জবির ক্ষেত্রে অবশ্য হচ্ছে না। তবে ভারতের সেরা ফরোয়ার্ডের গোলে ফেরা শুধু সময়ের অপেক্ষা।

মুম্বই সিটি এফসি

এ বারের হিরো আইএসএলে শুরুটা বেশ ভাল করেছিল মুম্বই সিটি এফসি। প্রথম দুই ম্যাচ থেকেই তারা চার পয়েন্ট তুলে নেয়। কিন্তু হোঁচট খাওয়া শুরু হয় তার পর থেকেই। পরপর দুটি ম্যাচে ২-৪ হারার ফলে শুধু যে পয়েন্টের ঝুলি খালি থেকে যায়, তা-ই নয়, গোল পার্থক্যেও বেশ পিছিয়ে পড়ে পর্তুগীজ কোচ জর্জ কোস্তার দল। শেষ ম্যাচে নর্থ-ইস্ট ইউনাইটেডের বিরুদ্ধে এক গোলে পিছিয়ে গিয়েও মাত্র নমিনিটের মধ্যে আমিন চেরমিতির জোড়া গোলে এগিয়ে গিয়েছিল মুম্বই। শেষ পর্যন্ত নর্থ-ইস্টের সেরা তারকা আসামোয়া জিয়ানের গোলে ২-২ ড্র নিয়েই মাঠ ছেড়ে বেরোতে হয় তাদের।

কোচ নিজেই স্বীকার করছেন তাঁর দলের ডিফেন্স তাঁকে বেশ ভাবিয়ে তুলেছে। আর ভুলের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। এটিকে এফসি-র ফরোয়ার্ডদের সামলানো যে যে কোনও দলের পক্ষেই বেশ কঠিন কাজ, তা এর আগের ম্যাচগুলোতেই প্রমাণ হয়েছে বারবার। মু্ম্বইয়ের ডিফেন্সে বঙ্গ-ব্রিগেড সৌভিক চক্রবর্তী, সার্থক গলুই ও শুভাশিস বসু এবং প্রতীক চৌধরিদের তাই বড় পরীক্ষা দিতে হতে পারে এই ম্যাচে। এক ম্যাচে ব্যর্থতার জ্বালা যদি ডেভিড উইলিয়ামস, রয় কৃষ্ণাদের আরও আগ্রাসী করে তোলে, তা হলে কিন্তু সমস্যায় পড়তে হতে পারে তাদের।

চোট সারিয়ে ভারতীয় দলের মিডফিল্ডার রাওলিন বোর্জেস গত ম্যাচে ফিরলেও তিনি নিজের খোলস ছেড়ে পুরোপুরি বেরিয়ে আসতে পারেননি সেই ম্যাচে। এ বার এটিকে-র বিরুদ্ধে তিনি চেনা ফর্মেই ফিরে আসুন, এ রকমই নিশ্চয়ই চাইছে গোটা দল। তিউনিশিয়া থেকে আসা ফরোায়ার্ড আমিন চেরিমিতি গত ম্যাচ থেকেই ভাল ফর্মে আছেন, এটা অবশ্যই একটা ভাল খবর। তবে গ্যাবনের ২৫ বছর বয়সি মিডফিল্ডার সার্জ কেভিনের গোলখরা চিন্তায় রেখেছে মুম্বই শিবিরকে।

দুই দলের মুখোমুখির ইতিহাসেও এগিয়ে রয়েছে কলকাতার দল। মোট পাঁচ বার দেখা হয়েছে দুই দলের মধ্যে। তিনবার জিতেছে এটিকে ও একবার মুম্বই। একবার ড্র হয়েছে। মুম্বই তাদের একমাত্র জয়টি পায় তাদের শেষ দেখায়। গত ফেব্রুয়ারিতে তারা এটিকে-র বিরুদ্ধে জয় পায় ৩-১ গোলে। সোটাই এটিকে-র বিরুদ্ধে তাদের একমাত্র জয়। শনিবার সেই জয়ের ধারাকে তারা এগিয়ে নিয়ে যেতে পারবে কি না, দেখা যাবে।

এটিকে-র সম্ভাব্য প্রথম এগারো: অরিন্দম ভট্টাচার্য (গোল), প্রীতম কোটাল, আনাস এডাথোডিকা, প্রবীর দাস, অগস্টিন ইনিগেজ, জেভিয়ার হার্নান্ডেজ, কার্ল ম্যাকহিউ, জয়েশ রানে, মাইকেল সুসাইরাজ, রয় কৃষ্ণা, ডেভিড উইলিয়ামস।

এটিকে এফসি বনাম মুম্বই সিটি এফসি, শনিবার, সন্ধ্যা ৭.৩০ থেকে স্টার স্পোর্টস নেটওয়ার্ক, হটস্টার ও জিও টিভিতে দেখুন সরাসরি।