এসসি ইস্টবেঙ্গলের অধিনায়কের পদ ছাড়লেন গোলকিপার অরিন্দম ভট্টাচার্য। শনিবার সোশ্যাল মিডিয়ায় জানিয়ে দিলেন নিজের এই সিদ্ধান্ত। ক্লাবের পারিপার্শ্বিক পরিস্থিতির জন্যই যে এই সিদ্ধান্ত নিয়েছেন তিননি, সেই ব্যাখ্যাও দিলেন তিনি।

চলতি হিরো ইন্ডিয়ান সুপার লিগে এগারোটি ম্যাচ খেলা হয়ে গেলেও এখন পর্যন্ত একটিও জয় পায়নি এসসি ইস্টবেঙ্গল। ছ’টি ড্র ও পাঁচটি হারের পর তারা এখন মাত্র ছ’পয়েন্ট নিয়ে লিগ টেবলে সবার নীচে। আগামী বুধবার তারা তাদের পরবর্তী ম্যাচ খেলতে নামবে এফসি গোয়ার বিরুদ্ধে। তার চার দিন আগে দলের নেতৃত্ব ছাড়ার সিদ্ধান্ত নিলেন তারকা গোলকিপার।

শনিবার বিকেলে তিনি সোশ্যাল মিডিয়ায় ঘোষণা করেন, “আমি আমার খেলার প্রতি বরাবরই যথেষ্ট সৎ থেকেছি। এই মুহূর্তের পারিপার্শ্বিক অবস্থার কারণে আমি এসসি ইস্টবেঙ্গলের অধিনায়কত্ব ছেড়ে দিচ্ছি”। নেতৃত্ব ছেড়ে দিলেও গোলকিপার হিসেবে তাঁর অবদান যে ছিটেফোঁটাও কমবে না, সেই প্রতিশ্রুতি দিয়ে আরিন্দম আরও লিখেছেন, “বরাবরের মতো কোনও ম্যাচে মাঠে নেমে ক্লাব, জার্সি ও সমর্থকদের একশো শতাংশের কম দেব না। মাঠে না নামলেও দলকে যত রকম ভাবে সাহায্য করা যায়, করব। এখন মরশুমটা যথাসম্ভব ভাল ভাবে শেষ করাই আমাদের কাজ”।

গত মরশুমে গোল্ডেন গ্লাভজয়ী গোলকিপারের এই মরশুম খুব একটা ভাল যাচ্ছে না। সাতটি ম্যাচে তিনি ২০টি সেভ করলেও ন’টি গোল খেয়েছেন। মাত্র একটি ম্যাচে ‘ক্লিন শিট’ রেখে মাঠ ছেড়েছেন। গত ২৭ নভেম্বর কলকাতা ডার্বিতে পায়ে চোট লাগায় চারটি ম্যাচে মাঠের বাইরে ছিলেন তিনি। সেই সময়ে শুভম সেন, শঙ্কর রায়রা গোল সামলান। চোট সারিয়ে ফিরে আসার পরে গত দু’টি ম্যাচে তিনি ক্রমশ চেনা ছন্দে ফিরতে শুরু করেছেন। এই অবস্থায় নেতৃত্ব ছাড়ার সিদ্ধান্ত নিলেন তিনি।

স্প্যানিশ কোচ হোসে মানুয়েল দিয়াজ দায়িত্ব ছেড়ে চলে যাওয়ার পরে গত তিন ম্যাচে অর্ন্তর্বর্তী কোচ হিসেবে দলের প্রশিক্ষণের দায়িত্বে ছিলেন প্রাক্তন ভারতীয় অধিনায়ক ও ইস্টবেঙ্গল তারকা রেনেডি সিং। তাঁর অধীনে থাকা দল লড়াকু পারফরম্যান্স দেখালেও জয়ের মুখ দেখতে পায়নি। আগামী ম্যাচ থেকে দলের ডাগ আউটে দেখা যাবে ক্লাবের প্রাক্তন কোচ মারিও রিভেরাকে। এই সময়ে অরিন্দমের দায়িত্ব ছেড়ে দেওয়ার ঘটনা তাৎপর্যপূর্ণ কি না, সেই নিয়েই জল্পনা শুরু হয়েছে বাংলার ফুটবল মহলে।

গত দুই মরশুমে অসাধারণ পারফরম্যান্সের পরে ফুটবলমহলে অরিন্দমের সবুজ-মেরুন শিবিরে থাকা নিয়ে কোনও সন্দেহ ছিল না। কিন্তু অরিন্দম এসসি ইস্টবেঙ্গলে আসার সিদ্ধান্ত নেওয়ায় অনেকেই অবাক হয়েছিলেন। গত হিরো আইএসএল ফাইনালে মুম্বই সিটি এফসি-র কাছে এটিকে মোহনবাগান হারলেও তাদের গোলকিপার মুম্বইয়ের অমরিন্দর সিংকে পিছনে ফেলে গোল্ডেন গ্লাভের দৌড়ে এক নম্বরে ছিলেন অরিন্দম। আসলে এই বছর অমরিন্দর এটিকে মোহনবাগানে যোগ দেওয়ার পরে ছবিটা পাল্টাতে শুরু করে। অরিন্দম সবুজ-মেরুন শিবির ছেড়ে তাদের চিরপ্রতিদ্বন্দী শিবিরে যোগ দেওয়ার সিদ্ধান্ত নেন এবং সম্ভবত এত বড় সিদ্ধান্তের পুরস্কার হিসেবে তাঁকে দলের অধিনায়ক ঘোষণা করা হয়। এ বার সেই দায়িত্বই ছাড়লেন তিনি।