খুব পুরনো টুর্নামেন্ট নয় হিরো ইন্টারকন্টিনেন্টাল কাপ। এ পর্যন্ত মাত্র দু’বার এই টুর্নামেন্টের আয়োজন করেছে ভারত। কিন্তু এই দু’বারেই এমন একাধিক ঘটনা ঘটেছে, যা মনে রাখার মতো। স্মরণীয় এইসব ঘটনা নিয়েই এই প্রতিবেদন, যা আসন্ন হিরো ইন্টারকন্টিনেন্টাল কাপ দেখতে বসার আগে একবার পড়ে নিলে এ বারের টুর্নামেন্ট আরও উপভোগ্য হয়ে উঠতে পারে।

আগামী ৯ জুন সন্ধ্যা সাড়ে সাতটায় ভুবনেশ্বরের কলিঙ্গ স্টেডিয়ামে এই ম্যাচ দিয়ে ইন্টারকন্টিনেন্টাল কাপের অভিযান শুরু করবে ভারত। আরও দুটি দেশ ভানুয়াতু ও লেবানন অংশ নেবে এই প্রতিযোগিতায়। লেবানন-ও এশিয়ান কাপের মূলপর্বে খেলবে। ভারত দ্বিতীয় ম্যাচ খেলবে ভানুয়াতুর বিরুদ্ধে ১২ জুন, সন্ধ্যায় সাড়ে সাতটায়। তাদের শেষ ম্যাচ লেবাননের বিরুদ্ধে, ১৫ জুন সন্ধ্যায়। সেরা দু’টি দল ১৮ জুন সন্ধ্যায় ফাইনালে মুখোমুখি হবে। ফিফা ক্রমতালিকায় ভারতের স্থান ১০১-এ। লেবানন রয়েছে ৯৯-এ। ভানুয়াতু ১৬৪ ও মঙ্গোলিয়া ১৮৩।

এই টুর্নামেন্টের প্রথম বার, ২০১৮-য় চ্যাম্পিয়ন হয় ভারত। পরের বছর এই ট্রফি নিয়ে যায় উত্তর কোরিয়া। কোভিডের পরে এই টুর্নামেন্ট ফিরে আসছে ভারতীয় ফুটবলপ্রেমীদের কাছে। আগামী বছর জানুয়ারিতে এএফসি এশিয়ান কাপে খেলবে ভারত। তার প্রস্তুতির প্রথম ধাপ হিসেবে এই টুর্নামেন্টকে দেখছেন সুনীল ছেত্রীরা।

এ বারের টুর্নামেন্ট শুরুর আগে দেখে নেওয়া যাক এর সঙ্গে জড়িয়ে থাকা অতীতের কিছু উল্লেখযোগ্য পরিসংখ্যান, তথ্য ও ঘটনা।

ভারতের খতিয়ান

প্রথম বছর, ২০১৮-য় ভারত এই টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হলেও পরের বার, ২০১৯-এ তাদের কাছে বেশ কঠিন হয়ে ওঠে ইন্টারকন্টিনেন্টাল কাপ। এই টুর্নামেন্টে ভারত এ পর্যন্ত সাতটি ম্যাচ খেলেছে। জিতেছে তিনটিতে, হেরেছে তিনটি। একটি ম্যাচে ড্র করেছে। ভারত এ পর্যন্ত ১৬ গোল করেছে এই টুর্নামেন্টে। হজম করেছে ১২ গোল। এ বারে ইগর স্টিমাচের দল এই রেকর্ডে কোনও উন্নতি করতে পারবে কি না, সেটাই দেখার।

গুরুত্বপূর্ণ পরিসংখ্যান

ইন্টারকন্টিনেন্টাল কাপের প্রতি ম্যাচে গোল করেছে ভারত। মাত্র তিনটি ম্যাচে দু’গোলের কম দিয়েছে তারা।

এই ১৬ গোলের মধ্যে ১০ গোল তারা দিয়েছে প্রথমার্ধে ও ছ’টি গোল দিয়েছে দ্বিতীয়ার্ধে।

এই টুর্নামেন্টে ভারতের বিরুদ্ধে কোনও খেলোয়াড় একটির বেশি গোল করতে পারেননি। যে এক ডজন গোল ভারত খেয়েছে, তার প্রতিটির স্কোরার আলাদা।

সুনীল ছেত্রীর পয়া টুর্নামেন্ট

এই টুর্নামেন্টে সুনীল ছেত্রী যে রকম প্রভাব ফেলেছেন, সে রকম প্রভাব আর কোনও খেলোয়াড় ফেলতে পারেননি। ভারত অধিনায়কের ১১টি গোল রয়েছে ইন্টারকন্টিনেন্টাল কাপে।

২০১৮-য় এই টুর্নামেন্টে শততম আন্তর্জাতিক ম্যাচ খেলেন ছেত্রী। বেঙ্গালুরু এফসি-র সেরা তারকা সেই ম্যাচে জোড়া গোল করেন। তার আগের ম্যাচে তিনি হ্যাটট্রিক করেছিলেন।

পরের বছর, ২০১৯-এ যে বার ভারত তাদের চেনা ছন্দে থাকতে পারেনি এই টুর্নামেন্টে, সে বারও তিনটি গোল করেছিলেন ছেত্রী।

গুরুত্বপূর্ণ পরিসংখ্যান

হিরো ইন্টারকন্টিনেন্টাল কাপে মোট গোলের ২৩.৪% করেছেন সুনীল ছেত্রী।

এই টুর্নামেন্টে ভারতের ১৬টি গোলের মধ্যে ১১টিই করেছেন ছেত্রী।

এই টুর্নামেন্টে একমাত্র হ্যাটট্রিকটি করেছেন ভারতীয় দলের বর্তমান অধিনায়ক।

অংশগ্রহনকারী দল

হিরো ইন্টারকন্টিনেন্টাল কাপে যে দলগুলি অংশ নিয়েছে, তাদের মধ্যে ফিফা ক্রমতালিকায় সবচেয়ে ওপরে থাকা দল ছিল সিরিয়া, যারা তখন ছিল বিশ্বের ৮৫ নম্বর ফুটবলখেলিয়ে দেশ।

টুর্নামেন্টের প্রথম বছরে ভারত অংশ নেয় ফিফা ক্রমতালিকায় থাকা ৯৭ নম্বর দেশ হিসেবে। সেবারের টুর্নামেন্টে ভারত ছিল ক্রমতালিকায় থাকা দ্বিতীয় সর্বোচ্চ স্থানাধিকারী দল।

এ বার লেবানন এই টুর্নামেন্টে অংশ নিচ্ছে, ক্রমতালিকায় যারা রয়েছে ৯৯ নম্বরে। এই নিয়ে একশোর ভিতর থাকা তিনটি দল অংশ নিচ্ছে ইন্টারকন্টিনেন্টাল কাপে। ভারত এ বার এই টুর্নামেন্টে অংশ নিচ্ছে বিশ্বের ১০১ নম্বর দল হিসেবে। ২০১৯-এর টুর্নামেন্টেও তারা অংশ নিয়েছিল ফিফা তালিকায় একই জায়গায় থেকে।

প্রথমবার টুর্নামেন্ট শুরুর ঠিক আগে দক্ষিণ আফ্রিকা নাম তুলে নেওয়ায় কিনিয়া যোগ দেয়, তখন তারা ফিফা তালিকায় ছিল ১১২-য়। সে বারের আরও দুই অংশগ্রহনকারী নিউজিল্যান্ড ও চিনা তাইপে ফিফা তালিকায় ছিল যথাক্রমে ১২০ ও ১২১ নম্বরে।

এই টুর্নামেন্টে অতীতের অংশগ্রহনকারীদের মধ্যে ফিফা ক্রমতালিকায় থাকা সর্বনিম্ন দেশটি ছিল উত্তর কোরিয়া, যারা ২০১৯-এ খেলতে আসে বিশ্বের ১২২ নম্বর হিসেবে। কিন্তু ফাইনালে তাদের চেয়ে ওপরে থাকা তাজিকিস্তানকে (১২০) হারিয়ে চ্যাম্পিয়ন হয় তারা।

এ বারের টুর্নামেন্টে অংশগ্রহন করতে চলা দুই দেশ ভানুয়াতু ও মঙ্গোলিয়া ইন্টারকন্টিনেন্টাল কাপে ফিফা তালিকায় সর্বনিম্ন স্থানে থাকা দুটি দেশ। ভানুয়াতু রয়েছে ১৬৪ নম্বরে ও মঙ্গোলিয়া ১৮৩ নম্বরে।   

ইন্টারকন্টিনেন্টাল কাপের ক্রীড়াসূচী: ৯ জুন ২০২৩- লেবানন বনাম ভানুয়াতু (বিকেল ৪.৩০), ভারত বনাম মঙ্গোলিয়া (সন্ধ্যা ৭.৩০); ১২ জুন- মঙ্গোলিয়া বনাম লেবানন (৪.৩০), ভানুয়াতু বনাম ভারত (৭.৩০); ১৫ জুন- ভানুয়াতু বনাম মঙ্গোলিয়া (৪.৩০), ভারত বনাম লেবানন (৭.৩০); ১৮ জুন- ফাইনাল (৭.৩০)।