ভোর না বলাই ভাল, বলা উচিত ভোররাত। রাত তিনটের সময়কে আর কীই বা বলা যায়? অনেকেই রাতে পড়াশোনা, কাজকর্ম সেরে এই সময়টায় ঘুমোতে যান হয়তো। যদিও তা একেবারেই স্বাস্থ্যকর নয় বলে মনে করেন ডাক্তাররা। তবে এই রাত তিনটের সময়ই এক ফুটবলার রোজ ঘুম থেকে উঠে প্রায় দু’ঘন্টা ট্রেনে সফর করে প্র্যাকটিস করতে যেতেন তাঁর ফুটবলজীবনের শুরুর দিকের বেশ কয়েক বছর ধরে। তাঁর এই আত্মত্যাগ, এই পরিশ্রম বৃথা যায়নি। পরবর্তীকালে তিনি ভারতীয় ফুটবল দলের অধিনায়ক হয়েছিলেন। খেলেছেন কলকাতার তিন প্রধান ক্লাবের হয়ে।আইএসএলের তারকাও হয়ে উঠেছিলেন তিনি।

৩৪ বছর বয়সি সেই সৈয়দ রহিম নবি এখন আইএসএলের টিভি বিশেষজ্ঞ। এখনকার সম্ভাবনাময় ফুটবলারদের কাছে তিনি হয়ে উঠতে পারেন এমন একজন আদর্শ, যাঁকে দেখে সত্যিই বলা যায়, জীবনে প্রতিষ্ঠিত হওয়ার জন্য লড়াই ও জেদ থাকাটা খুবই জরুরি।

তাঁর সেই লড়াইয়ের দিনগুলিতে ফিরে গিয়ে নবি নিজেই বলেছেন, “আমি হুগলি জেলার পান্ডুয়ার ছেলে। এক সময়ে সেখান থেকে রোজ ভোরে তিনটের সময় ঘুম থেকে উঠে ৩.৫৮-র ট্রেনে কলকাতায় আসতাম প্র্যাকটিস করতে।বছরের পর বছর এই ভাবে রোজ কাকভোরে দু’ঘণ্টা ট্রেনসফর করে কলকাতায় এসে প্র্যাকটিস করে আবার ফিরে যেতাম। আবার পরের দিন আসতাম। পরবর্তীকালে যে ভারতীয় দলের অধিনায়কত্ব করেছি, বড় ক্লাবের হয়ে খেলেছি, আইএসএলে খেলার সুযোগ পেয়েছি, এ সবই সেই পরিশ্রমের ফসল”। আইএসএলের ইউটিউব চ্যানেলে চলা ডকুমেন্টারি ওয়েব সিরিজ ‘আমার বুকে এটিকে’-র একাদশ পর্বে এই কথাগুলি বলেছেন নবি।

টাটা ফুটবল অ্যাকাডেমি থেকে উঠে আসা নবি ২০০২ থেকে ১২ বছর কলকাতার তিন প্রধান ক্লাব ও ভারতীয় দলের হয়ে মাঠে নামার পরে ২০১৪-য় আইএসএলে যোগ দেন মুম্বই সিটি এফসি-র হয়ে খেলার জন্য। পরের বছর তিনি যোগ দেন কলকাতার দল এটিকে-তে। ভারতীয় দলের হয়ে ষাটের ওপর ম্যাচ খেলা নবিকে দেখা যায় তাঁর শুরুর দিনগুলোর প্র্যাকটিস মাঠ রবীন্দ্র সরোবরে এখনকার সম্ভাবনাময় ফুটবলারদের সঙ্গে কথা বলতে। যা দেখা যাবে ‘আমার বুকে এটিকে’-র এগারো নম্বর পর্বে।

নবি মনে করেন, হিরো আইএসএল ভারতীয় ফুটবলে জোয়ার এনেছে। তিনি বলেন, “যারা নতুন ফুটবল খেলা শুরু করেছে এবং ফুটবল ভালবাসেন, তাদের বেশিরভাগই এখন আইএসএলের ম্যাচ দেখছে। ভারতীয় ফুটবলাররাও বিদেশী ফুটবলারদের সঙ্গে প্র্যাকটিস করে, খেলে যথেষ্ট উপকৃত হচ্ছে। আমাদের বাংলার ফুটবলাররাও এখন প্রায় সব দলেই রয়েছে। তারাও যথেষ্ট উন্নতি করছে। ছোটদের জন্য যে আইএসএল হচ্ছে, সেটাও খুদে ফুটবলারদের জন্য কম বড় মঞ্চ নয়। আমার মনে হয়, ভারতীয় ফুটবলে এক নতুন দিক খুলে দিয়েছে আইএসএল”।

এ ছাড়াও এই পর্বে দেখতে পাবেন টলিউডের তারকা জিৎ-এর ফুটবল প্রেমের কাহিনী, যা তিনি নিজেই শুনিয়েছেন এক বিশেষ সাক্ষাৎকারে। যখন ইডেনে ফুটবল ম্যাচ হত, তখনও কী ভাবে মারপিট করে মাঠে ঢুকতেন, সে গল্প শুনতে পাবেন তাঁর মুখ থেকে। আর দেখতে পাবেন এ বারের হিরো আইএসএলের শুরুর দিকে হওয়া এটিকে এফসি-র কয়েকটি মন মাতানো গোলও।

‘আমার বুকে এটিকে’-র একাদশ পর্ব দেখার জন্য এখানে ক্লিক করুন।