এক সময়ে সবুজ মেরুন জার্সি গায়ে খেলেছেন তিনি। সেই জার্সি আবার গায়ে উঠবে শুভাশিস বসুর। এ বছর হিরো ইন্ডিয়ান সুপার লিগে। সব কিছু ঠিকঠাক চললে আগামী পাঁচ বছরও তাঁকে খেলতে দেখা যেতে পারে এই ঐতিহ্যবাহী জার্সি গায়ে চাপিয়ে।  এটিকে মোহনবাগানের সঙ্গে সে রকমই চুক্তি হয়ে গেল ২৪ বছর বয়সি এই ডিফেন্ডারের।

গত দু’বছর মুম্বই সিটি এফসি-র হয়ে খেলার পরে কয়েক দিন আগেই তাদের সঙ্গে বিচ্ছেদের সিদ্ধান্ত নেন শুভাশিস। তা যে এটিকে মোহনবাগানের সঙ্গে এই দীর্ঘ চুক্তির জন্যই, তা বোঝা গেল এ দিন। বৃহস্পতিবারই সরকারি ভাবে জানিয়ে দেওয়া হল এই চুক্তির খবর। ২০১৭-য়  মোহনবাগানের হয়ে আই লিগে খেলা এই ডিফেন্ডার গত তিন বছরে মুম্বই ছাড়াও খেলেছেন বেঙ্গালুরু এফসি-র হয়ে।

নিজের রাজ্যে ফিরে আসতে পেরে খুশি শুভাশিস বলেন, “নিজের শহরে ফিরে একটা বড় চ্যালেঞ্জ নেওয়ার সুযোগ পেয়ে আমি খুবই খুশি। নিজের সেরাটা দিয়ে এটিকে মোহনবাগানকে সাফল্য এনে দেওয়ার ব্যাপারে আমি বদ্ধপরিকর”।

পুণে এফসি অ্যাকাডেমিতে তৈরি হয়ে উঠে আসা শুভাশিস হিরো আইএসএলে তাঁর অভিযান শুরু করেন বেঙ্গালুরুর এফসি-র সঙ্গে। ২০১৭-১৮ মরশুমে তিনি হিরো আইএসএল ফাইনাল-সহ ১৮টি ম্যাচে খেলেন, তবে সেবার রানার্স হয়েছিলেন তাঁরা। পরে অবশ্য সুপার কাপ জিতেছিলেন। তবে পরের বছর শুভাশিসকে ডেকে নেয় মুম্বই সিটি এফসি। তাদের হয়ে দু’বছরে ৩৪টি ম্যাচ খেলেন শুভাশিস

গত মরশুমে মুম্বইয়ের জার্সি গায়ে মাঠে নেমে একটি গোল করেন ও দুটিতে সাহায্য করেছিলেন। ডিফেন্ডার হিসেবে তাঁর পরিসংখ্যান বেশ ভাল। ১১৪টি ক্লিয়ারেন্স, ৫৬টি ট্যাকল, ৩৫টি ব্লক ও ২৬টি ইন্টারসেপশন ছিল তাঁর গত বছরের পারফরম্যান্সের খতিয়ানে।  

তিন বছর বাইরে থাকার পরে এ বার বাংলায় ফিরে আসছেন শুভাশিস। প্রবীর দাস, প্রীতম কোটাল, অরিন্দম ভট্টাচার্য. প্রণয় হালদারের পরে এ বার আইএসএলে কলকাতার দলে যোগ দিলেন আর এক সফল বাঙালি ফুটবলার। বাংলার ফুটবলপ্রেমীদের কাছে এর চেয়ে বড় সুখবর আর কী হতে পারে?