AIFF Media

আগামী ২৮ মে কাতারের দোহায় জর্ডনের বিরুদ্ধে যে ফ্রেন্ডলি ম্যাচ খেলার কথা ভারতীয় দলের, তার জন্য ২৫ জনের নাম ঘোষণা করলেন দলের প্রধান কোচ ইগর স্টিমাচ। জুনে এশিয়ান কাপ বাছাই পর্বের যে ম্যাচগুলি হওয়ার কথা কলকাতায়, তার প্রস্তুতির জন্যই এই ম্যাচ।

এর আগে কর্নাটকের বেলারিতে প্রস্তুতি শিবির করেছে ভারতীয় দল। সেখান থেকে কলকাতায় চলে আসেন ভারতীয় ফুটবলাররা এবং বাংলা, এটিকে মোহনবাগান ও আইলিগের সেরা খেলোয়াড়দের নিয়ে গড়া দলের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচও খেলে তারা। দোহায় জাম্বিয়ার বিরুদ্ধে আরও একটি ম্যাচ খেলার কথা ছিল ভারতীয় দলের। কিন্তু জাম্বিয়ার ফুটবল ফেডারেশন সেই ম্যাচে দল নামাতে পারবে না বলে জানিয়ে দেয়।

২৯ তারিখের ম্যাচ খেলে ভারতীয় দল কলকাতায় ফিরে আসবে এবং এশিয়ান কাপ বাছাই পর্বের চূড়ান্ত প্রস্তুতি সারবে। এশিয়ান কাপ বাছাই পর্বে গ্রুপ ডি-র খেলাগুলি হবে কলকাতায়। এই গ্রুপে ভারত ছাড়াও রয়েছে হংকং, আফগানিস্তান ও কম্বোডিয়া। এরা প্রত্যেকেই ফিফা ক্রমতালিকায় ভারতের নীচে রয়েছে। জুনের ৮, ১১ ও ১৪ তারিখে এই ম্যাচগুলি হওয়ার কথা কলকাতায়। ২০২৩-এর ১৬ জুন থেকে আগামী এএফসি এশিয়ান কাপ হওয়ার কথা।

এএফসি এশিয়ান কাপের বাছাই পর্বে ছ’টি গ্রুপের জয়ীরা যেমন মূলপর্বে খেলার যোগ্যতা অর্জন করবে, তেমনই দ্বিতীয় স্থানাধিকারী দলগুলির মধ্যে থেকে সেরা পাঁচটি দলকে মূলপর্বে খেলার ছাড়পত্র দেওয়া হবে। ভারত টানা দ্বিতীয়বারের জন্য এই টুর্নান্টের মূলপর্বে যোগ্যতা অর্জন করার লক্ষ্য নিয়ে নামবে।

বাংলার তিন ফুটবলার এই তালিকায় রয়েছেন। ঋত্বিক দাস, প্রীতম কোটাল ও শুভাশিস বসু। এটিকে মোহনবাগানের ছয় সদস্য অমরিন্দর সিং, প্রীতম কোটাল, শুভাশিস, সন্দেশ ঝিঙ্গন, মনবীর সিং ও লিস্টন কোলাসো এই তালিকায় রয়েছেন। 

২৫ জনের তালিকা নীচে দেওয়া হল:

গোলকিপার- গুরপ্রীত সিং সান্ধু, অমরিন্দর সিং, লক্ষ্মীকান্ত কাট্টিমণি।

ডিফেন্ডার- প্রীতম কোটাল, রাহুল ভেকে, শুভাশিস বসু, সন্দেশ ঝিঙ্গন, আনোয়ার আলি, আকাশ মিশ্র ও রোশন সিং, হরমনজ্যোৎ সিং খাবরা।

মিডফিল্ডার- উদান্ত সিং, ব্র্যান্ডন ফার্নান্ডেজ, অনিরুদ্ধ থাপা, সাহাল আব্দুল সামাদ, জিকসন সিং, গ্ল্যান মার্টিন্স, মহম্মদ ইয়াসির, আশিক কুরুনিয়ান, সুরেশ সিং, ঋত্বিক দাস, লিস্টন কোলাসো  

ফরোয়ার্ড- মনবীর সিং, ইশান পন্ডিতা ও সুনীল ছেত্রী।