সাহাল আব্দুল সামাদের একমাত্র গোলে জামশেদপুর এফসি-কে হারিয়ে ফাইনালের দিকে পা বাড়িয়ে রাখল কেরালা ব্লাস্টার্স। শুক্রবার ফতোরদার পণ্ডিত জওহরলাল নেহরু স্টেডিয়ামে চলতি হিরো আইএসএলের প্রথম সেমিফাইনালের প্রথম লেগে ১-০ গোলে জয় পেল দু’বারের রানার্স-আপ। সদ্য লিগশিল্ড জয়ী জামশেদপুর এ দিন আরও বেশি ব্যবধানে হারতে পারত। তবে তাদের আশা শেষ হয়ে যায়নি। আসন্ন দ্বিতীয় লেগের সেমিফাইনালে দু’গোলের ব্যবধানে জিতলে ফাইনালে উঠবে তারা। মঙ্গলবার ওই ম্যাচে এক গোলের ব্যবধানে জিতলে অতিরিক্ত সময়ে নিষ্পত্তি হতে পারে ফাইনালে কারা যাবে। অতিরিক্ত সময়েও ফয়সালা না হলে টাই ব্রেকার হতে পারে।

এ দিন ৩৮ মিনিটের গোলে দলকে এগিয়ে দেন কেরালা ব্লাস্টার্সের ভারতীয় তারকা সাহাল আব্দুল সামাদ। দ্বিতীয়ার্ধে আদ্রিয়ান লুনার নাকল বল ফ্রিকিক পোস্টে গিয়ে না লাগলে হয়তো আরও একটি গোলে জিততে পারত তারা। অন্য দিকে, ড্যানিয়েল চিমাও এ দিন একটি অবধারিত গোলের সুযোগ হাতছাড়া করেন। কেরালার গোলকিপার টিপি রেহনেশের একটি ফ্রি কিক হেড করে সেমিনলেন দুঙ্গেল তা দেন চিমাকে। কিন্তু নাইজেরিয়ান স্ট্রাইকারের ভলি প্রায় ফাঁকা গোলের সাইড নেটে গিয়ে লাগে।

মার্কো লেকোভিচের নেতৃত্বে এ দিন ব্লাস্টার্সের ডিফেন্সও হয়ে ওঠে দুর্ভেদ্য। বারবার ইস্পাতনগরীর অ্যাটাকারদের চেষ্টা ব্যর্থ করে দেন রুইভা হরমিপম, লেসকোভিচ, হরমনজ্যোৎ খাবরা-রা। প্রথমার্ধে যথেষ্ট দাপটের সঙ্গে খেলে ও এক গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় কেরালা ব্লাস্টার্স।

দ্বিতীয়ার্ধে দশ মিনিটের মধ্যে জামশেদপুর একটি গোল করে দিলেও তা অফসাইডের জন্য বাতিল হয়ে যায়। ইস্পাতনগরীর দলের কোচ আওয়েন কোইল জর্ডন মারেকে নামান চিমার জায়গায়। এর পরে সুপারসাব হিসেবে খ্যাত ইশান পন্ডিতাকেও নামান তিনি। গ্রেগ স্টুয়ার্টকে তুলে অ্যালেক্স লিমাকেও পরিবর্ত হিসেবে নামানো হয়। কিন্তু তাতে কোনও লাভ হয়নি। পন্ডিতা ৮৮ মিনিটের মাথায় দূরপাল্লার শট নিলেও তা লক্ষ্যভ্রষ্ট হয়। তার পরে সমতা আনার আর কোনও সুযোগ পায়নি তারা। টানা সাতটি ম্যাচে জিতে আসার পর অষ্টম ম্যাচে হোঁচট খেল তারা। এখন তাদের সামনে পরের সেমিফাইনালে অন্তত দু’গোলে জেতার চ্যালেঞ্জ। এই জয়ের পরে যা বেশ কঠিন করে তুলতে পারে আত্মবিশ্বাসী কেরালা ব্লাস্টার্স।