বিশ্বখ্যাত ফুটবল ক্লাব লিভারপুলের গোলমেশিন ছিলেন তিনি। ঐতিহ্যবাহী এই ইংলিশ ক্লাবের সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় তিন নম্বরে রয়েছে তাঁর নাম। ইংল্যান্ডের সেই প্রাক্তন তারকা স্ট্রাইকার রবি ফাউলার এ বার এসসি ইস্টবেঙ্গলের কোচ।

১৯৯৩ সালে তিনি লিভারপুলের সিনিয়র দলের হয়ে প্রথম মাঠে নামেন। লিভারপুল অ্যাকাডেমিরই ফসল এই ফুটবলার ২০০১ পর্যন্ত টানা খেলেছিলেন এই ক্লাবে। সে বছর তিনি লিডস ইউনাইটেডে যোগ দেন দু’বছরের জন্য। দু’বছর পরে ফের ক্লাব বদল করেন। এ বার ম্যাঞ্চেস্টার সিটিতে সই করেন তিনি। ২০০৬-এ ফিরে আসেন প্রথম ক্লাবে এবং সেখানে আরও দুই মরশুম খেলেন। অ্যানফিল্ডের ক্লাবের হয়ে ৩৬৯টি ম্যাচ খেলে ১৮৩টি গোল করেন ফাউলার। ক্লাবের সর্বোচ্চ স্কোরারদের তালিকায় দুই নম্বরে থাকা স্টিভেন জেরার্ডের চেয়ে মাত্র তিন গোল কম তাঁর। এক নম্বরে ইয়ান রাশ, যিনি ৩০৭ গোল করেছিলেন।

শুধু লিভারপুলেরই নন, ইংলিশ প্রিমিয়ার লিগেও সেরা স্কোরারদের তালিকায় আছেন ফাউলার। অ্যালান শিয়ারার, ওয়েন রুনি, সের্জিও আগুয়েরো, ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ড, থিয়েরি অঁরিরা রয়েছেন যে তালিকার ওপর দিকে, সেই তালিকায় বর্তমান এসসি ইস্টবেঙ্গল কোচ আছেন সাত নম্বরে। এই লিগে ১৬৩টি গোল করেছিলেন তিনি। ইংল্যান্ডের জার্সি গায়ে মাঠে নেমে তিনি ২৬টি ম্যাচে সাত গোল করেছেন। খেলেছেন ইউরো ১৯৯৬ ও ২০০০ এবং বিশ্বকাপ ২০০০।

৪৫ বছর বয়সি ফাউলার ভারতে আসার আগে কোচিং করাতেন অস্ট্রেলিয়ান লিগের ক্লাব ব্রিসবেন রোর এফসি-তে। তাঁর প্রশিক্ষণে থাকা দলটি করোনা-সমস্যার জেরে অপূর্ণ থাকা এ লিগের প্লে অফে ওঠে লিগ টেবলে চার নম্বরে থেকে।

২০১১-১২ মরশুমে তাইল্যান্ডে মুয়াংথং ইউনাইটেড ক্লাবে কোচিং জীবন শুরু করেন ফাউলার। সে বার তাঁর দল লিগে তৃতীয় স্থান অর্জন করে। লিভারপুলের অ্যাকাডেমিতেও মেন্টর হিসেবে বেশ কয়েক বছর কাটান তিনি। ওখানে থাকাকালীনই ২০১৭-য় উয়েফা প্রো লাইসেন্স অর্জন করেন তিনি।

এমন একজন ফুটবল-ব্যক্তিত্বকে ক্লাবের কোচের পদে নিয়ে আসা প্রসঙ্গে ইস্টবেঙ্গলের আর্থিক পৃষ্ঠপোষক শ্রী সিমেন্টের ম্যানেজিং ডিরেক্টর এইচ এম বাঙ্গুর জানান, “রবি ফাউলারকে কোচ করে আনতে পেরে আমরা খুবই খুশি। বিশ্বের সেরা দলগুলির হয়ে ও বিরুদ্ধে খেলার অভিজ্ঞতা নিয়ে এসেছেন তিনি। ফাউলার ছাড়াও আমরা আরও সাতজন বিদেশী কোচ নিয়োগ করেছি, যাঁদের কোচ হিসেবে যথেষ্ট অভিজ্ঞতা রয়েছে। আশা করি, ওঁরা শুধু আমাদের ক্লাব নয়, হিরো আইএসএল-কেও সমৃদ্ধ করবে”।

আর ভারতের অন্যতম সেরা ও ঐতিহ্যবাহী ক্লাবে কোচ হিসেবে আসতে পেরে রোমাঞ্চিত ফাউলার বলছেন, “এসসি ইস্টবেঙ্গলের অঙ্গ হয়ে উঠতে পেরে আমি রোমাঞ্চিত। ক্লাবের সাফল্যের ঐতিহ্য ধরে রাখার জন্য নিজের সেরাটা দেওয়ার চেষ্টা করব এবং এক আকর্ষণীয় ও কার্যকরী ফুটবলের ব্র্যান্ডকে এখানে তুলে ধরার চেষ্টা করব”।