হিরো আইএসএল-এর বিশ্বায়নে এর চেয়ে বড় মাইলফলক আর কিই বা হতে পারে? কিংবদন্তি স্প্যানিশ ফুটবল তারকা ডাভিড ভিয়া এ বার যোগ দিচ্ছেন হিরো আইএসএলের অন্যতম দল ওডিশা এফসি-তে। যদিও তিনি ফুটবলার হিসেবে নন, উপদেষ্টা হিসেবে যোগ দিচ্ছেন ভুবনেশ্বরের এই ক্লাবের ফুটবল কমিটিতে।

ওডিশা এফসি-তে এই ভূমিকায় যোগ দেওয়ার পরে ভিয়া এক বার্তায় বলেন, আমি আমার অভিজ্ঞতা কাজে লাগানোর চেষ্টা করব। ভারতে এসে খেলিনি ঠিকই, কিন্তু পেশাদার ফুটবলার হিসেবে ২০ বছর ধরে ফুটবল খেলছি। তার আগে অ্যাকাডেমিতেও খেলেছি। এই সব অভিজ্ঞতাই আমি ভাগ করে নেওয়ার চেষ্টা করব এই ক্লাবের সঙ্গে

প্রাক্তন স্প্যানিশ তারকা ভিয়াকে বিশেষজ্ঞরা অনেকেই তাঁর প্রজন্মের অন্যতম সেরা স্ট্রাইকারের আখ্যা দিয়ে থাকেন।  স্পেনের সর্বকালের সেরা ফরোয়ার্ডদের তালিকায় তাঁর নাম তো অবশ্যই থাকবে। লা লিগায় রিয়াল জারাগোজার জার্সি গায়ে অভিষেক হয় তাঁর। সেই ক্লাবের হয়ে কোপা দেল রে ও স্প্যানিশ সুপার কাপ জেতেন তিনি। ২০০৫-এ ভ্যালেন্সিয়ায় যোগ দেন এবং সেই ক্লাবেরও কোপা দেল রে জয়ে তাঁর অবদান ছিল।

২০১০-এ বার্সেলোনায় সই করেন তিনি এবং সে বছরই তিনি তাঁর জীবনের প্রথম লা লিগা ও উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ খেতাব জেতেন। ২০১১-র ফাইনালে গোলও করেছিলেন তিনি। ২০১৩-য় আতলেটিকো মাদ্রিদের সঙ্গে তাঁর চুক্তি হয় এবং ফের লা লিগা খেতাব অর্জন করেন। পরের মরশুমেই অবশ্য অন্য দেশে চলে যান ভিয়া এবং যোগ দেন মার্কিন যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকারের নিউ ইয়র্ক সিটি দলে। ২০১৬-য় সেখানে সর্বোচ্চ গোলদাতা হন এবং সবচেয়ে মূল্যবান ফুটবলারের খেতাবও জেতেন। ২০১৮-য় তিনি জাপানের ক্লাব ফুটবলে চলে যান ভিসেল কোবের হয়ে খেলতে।

স্পেনের হয়ে ২০০৫-এ প্রথম মাঠে নামেন ভিয়া। উয়েফা ইউরো ২০০৮ ও ২০১০ বিশ্বকাপজয়ী দলে ছিলেন তিনি। স্পেনের হয়ে ৯৮টি ম্যাচ খেলে ৫৯টি গোল করেছেন তিনি। স্পেনের সর্বোচ্চ গোলদাতা তিনি। বিশ্বকাপেও স্পেনের হয়ে সবচেয়ে বেশি (৯) গোল তাঁর পা থেকেই এসেছে।

এমন একজন ফুটবল ব্যক্তিত্বকে পেয়ে রীতিমতো রোমাঞ্চিত ক্লাব প্রেসিডেন্ট রাজ অঠওয়াল বলেছেন, ওডিশা ফুটবল ক্লাব, এই অঞ্চল ও এখানকার সমর্থকদের কাছে কতটা গুরুত্বপূর্ণ, তা-ই বুঝিয়ে দিচ্ছে ডাভিড ভিয়ার এই আগমন

ওডিশা এফসি-র সিইও রোহন শর্মার বক্তব্য, যখন ফুটবল দেখতে শুরু করি, তখন ডাভিডকে টিভিতে খেলতে দেখতাম। এখন ওডিশার ফুটবলের উন্নতির জন্য ওঁর সঙ্গে কাজ করব, এই ভাবনাটাই আমার কাছে অদ্ভুত

গতবার হিরো আইএসএলে একেবারেই ভাল ফল করতে পারেনি ওডিশা এফসি। সারা লিগে মাত্র দুটি ম্যাচে জিতে লিগ টেবলের সবচেয়ে নীচে ছিল তারা। তাই আগামী মরশুমের আগে খোলনলচে বদলে ফেলার চেষ্টা। যে উদ্যোগে খুশি ওডিশা সরকারও। ক্রীড়া দফতরের মুখ্যসচিব বিশাল দেব বলেছেন, স্পেনকে উনি ইউরো ও বিশ্বকাপ দুইই জিতিয়েছেন। লা লিগা ও উইয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জয়ী দলেও ছিলেন। আশা করি সেই মন্ত্র এ বার ওডিশার ফুটবলকেও দেবেন ডাভিড ভিয়া। স্প্যানিশ কিংবদন্তি একা নন, তাঁর ডিভি৭ গ্রুপও ওডিশা এফসি-র সঙ্গে যুক্ত হচ্ছে।