সুনীল ছেত্রীকে ছাড়াই দু’টি ফ্রেন্ডলি ম্যাচ খেলতে দুবাইয়ে যেতে হবে ভারতীয় দলকে। রবিবার ২৭ জনের দল ঘোষণা করে সে রকমই জানিয়েছে সর্বভারতীয় ফুটবল ফেডারেশন। ভারতীয় দলের তারকা স্ট্রাইকার ও সর্বোচ্চ গোলদাতা (৭২) সুনীল সম্প্রতি কোভিডে আক্রান্ত হয়েছেন। তাই আগামী ২৫ ও ২৯ মার্চ ভারতীয় দলের দু’টি ফ্রেন্ডলি ম্যাচে খেলতে পারবেন না তিনি।

আগেই ৩৫ জনের প্রাথমিক দল ঘোষণা করেছিলেন ভারতীয় দলের কোচ ইগর স্টিমাচ। সেই দল থেকে এ বার ২৭ জনকে বেছে নিলেন তিনি, দুবাইয়ে প্রস্তুতি শিবির এবং ওমান ও সংযুক্ত আরব আমিরশাহীর বিরুদ্ধে দু’টি ফ্রেন্ডলি ম্যাচের জন্য। ২০১৯-এর নভেম্বরে ২০২২ বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচ খেলার পর এই প্রথম ভারতীয় ফুটবল দল মাঠে নামবে।

এই দলে এটিকে মোহনবাগান ক্লাবের তিন ফুটবলার রয়েছেন, ডিফেন্ডার প্রীতম কোটাল ও সন্দেশ ঝিঙ্গন এবং ফরোয়ার্ড মনবীর সিং। বাংলার গোলকিপার শুভাশিস রায়চৌধুরিও এই দলে রয়েছেন। প্রাথমিক দল থেকে বাদ পড়েছেন দুই ডিফেন্ডার প্রবীর দাস ও সার্থক গলুই।  

দুবাইগামী দল ঘোষণা করে ক্রোয়েশিয়ান কোচ স্টিমাচ বলেন, “অবশেষে আমরা যে সবাই আন্তর্জাতিক ম্যাচের জন্য ফের মিলিত হতে পারছি, এটা সৌভাগ্যের ব্যাপার। দলে অনেক নতুন মুখ রয়েছে। তাদের প্রচুর পরিশ্রম করতে হবে। ওরা কতটা তৈরি এবং আমাদের ফুটবলের ভবিষ্যৎ কতটা উজ্জ্বল, তা এ বার আমাদের পরখ করতে হবে”।

স্টিমাচ জানিয়ে দেন, ব্রেন্ডন ফার্নান্ডেজ, রাহুল ভেকে, সহাল আব্দুল সামাদ ও আশিস রাই আপাতত রিহ্যাবে রয়েছেন বলে তাঁদের এই দলে রাখা হয়নি।

২৭ জনের দলে রয়েছেন:

গোলকিপার – গুরপ্রীত সিং সান্ধু, অমরিন্দর সিং, শুভাশিস রায়চৌধুরী, ধীরজ সিং,

ডিফেন্ডার – আশুতোষ মেহতা, আকাশ মিশ্র, প্রীতম কোটাল, সন্দেশ ঝিঙ্গন, চিঙলেনসানা সিং, আদিল খান, মন্দার রাও দেশাই, মাশুর শেরিফ,

মিডফিল্ডার – রাওলিন বোর্জেস, লালেঙমাওউইয়া, জিকসন সিং, রেইনিয়ে ফার্নান্ডেজ, অনিরুদ্ধ থাপা, বিপিন সিং, ইয়াসির মহম্মদ, সুরেশ সিং, হালিচরণ নার্জারি, লালিয়ানজুয়ালা ছাঙতে, আশিক কুরুনিয়েন,

ফরোয়ার্ড – মনবীর সিং, ইশান পন্ডিতা, হিতেশ শর্মা, লিস্টন কোলাসো।