২০১৪ সাল থেকে হিরো আইএসএল শুরু হওয়ার পর থেকেই ভারতীয় ফুটবলে জাতিয় ও আন্তর্জাতিক ভাবে অনেক পরিবর্তন এসেছে। বিশ্ব দরবারে অনেকটাই এগিয়েছে ভারতীয় ফুটবল। ২০১৭-১৮ মরসুমে অর্থ্যাৎ বর্তমানে চার বছরে পা দিয়েছে আইএসএল। এই বছরও দেখা গেছে অনেক পরিবর্তন। চলতি বছরে যুক্ত হয়েছে নতুন দুটো দল, বেঙ্গালুরু এফসি এবং জামশেদপুর এফসি। ফলে বেড়েছে খেলার সংখ্যা, খেলা বেড়ে হয়েছে চার মাসের।

টুর্নামেন্টের সব থেকে আকর্ষনিয় ও মনরঞ্জনের বিষয় হল, প্রথম থেকে শেষ পর্যন্ত এই টুর্নামেন্টের গোলের ধারাবাহিকতা। ২০১৭ সালের ২ রা ডিসেম্বর, আইএসএল-এর গর্বের মুকুটে যুক্ত হয়েছে সাফল্যের নতুন পালক। ৪ বছরের টুর্নামেন্টে এই দিনই ৫০০ গোলের মাইলস্টোন ছোঁয়।  চলুন আমরা একবার সবকটা ফলক ছোঁয়া গোলকে ফিরে দেখি।

প্রথম গোলের সূচনা

স্কোরার : ফিকরু টাফেরা লেমেসা

 ২০১৪ ম্যাচ ১: এটিকে ৩-০ মুম্বই সিটি এফসি

২০১৪ সালের ১২ ই অক্টোবর, কলকাতার সল্টলেকে বিবেকানন্দ যুবভারতী ক্রীড়াঙ্গন স্টেডিয়ামে একটা ঐতিহাসিক রাত্রির সাক্ষি থাকল ফুটবল বিশ্ব, এই দিনই প্রথম আইএসএল-এ বল গড়াল। এটিকে এদিন মুম্বই সিটি এফ সির বিরুদ্ধে প্রথম গোল দেয়, এটিকের হয়ে প্রথম গোল করেন ফিকরু টাফেরা। হোফ্রে গোঞ্জালোজের বাড়ান বলকে সুব্রত পালের মাথার উপর থেকে চিপ করে গোলে পাঠিয়ে দেন। প্রথম গোল করার পাশাপাশি এই বছর লিগ টাইটেল জেতে এটিকে।

৫০ তম গোল: গোল্ডেন জুবলি স্পর্ষ

স্কোরার লুইস গার্সিয়া

ম্যাচ ২১,২০১৪: চেন্নাইয়িন এফসি:১-১:এটিকে

৫০ তম গোলের কৃতিত্বও থাকল এটিকের খাতায়। গোল করলেন দলের মার্কি ফুটবলার লুইস গার্সিয়া। এই বছরই দলের সঙ্গে যুক্ত হয়েছিলেন তিনি। চেন্নাইয়িন এফসির গোল রক্ষক শিল্টন পাল বক্সের মধ্যে মহম্মদ রোফিককে বাজে ফাউল করেন,  সঙ্গে সঙ্গে লাল কার্ড দেখেন শিল্টন। পেনাল্টি থেকে জোড়াল শটে গোলপোস্টের ডানদিকের কর্ণার থেকে গোল করেন গার্সিয়া।

১০০ তম গোল, এবং এটাই হল সেঞ্চুরি

স্কোরার: রোমিও ফার্নান্ডেজ

ম্যাচ ৪৬,২০১৪: এফসি গোয়া: ৩ - ০ : নর্থইস্ট ইউনাইটেড এফসি

টুর্নামেন্টের শততম গোলটা এসেছিল এফসি গোয়ার রোমিও ফার্নান্ডেজের পা থেকে। নিজেদের ঘরের মাঠে নর্থইস্ট ইউনাইটেড এফসির বিরুদ্ধে। দলের সতির্থ মিরোস্লাভ স্লেপিকার সঙ্গে অসাধারন একটা ওয়ান-টু টাচ খেলতে খেলতে বিপক্ষের রক্ষন সীমানায় ঢুকে পরে, আর শেষ মুহূর্তে গোল করেন রোমিও। এই গোল অবশ্যই আইএসএল-কে নতুন দিশা দেখিয়েছিল।

২০০ তম গোল- সম্পন্ন হল দ্বি-শত গোল

স্কোরার - ইয়ান হিউম

ম্যাচ ২৭,২০১৫ মুম্বই সিটি এফসি:১-৪:এটিকে

হিরো আইএসএল-এর দ্বিশত গোলটা এসেছে ইয়ান হিউমের পা থেকে, যিনি আবার আইএসএল-এর দ্বিতীয় পর্বের সর্বোচ্চ গোলদাতা। এই ম্যাচে হিউম এটিকের জার্সি গায়ে খেলেন। এদিনের ম্যাচে মুম্বই-য়ের বিরুদ্ধে হ্যাট্রিক করার পাশাপাশি টুর্নামেন্টে দুশো গোলের মাইলস্টনও স্পর্ষ করেন।

৩০০ গোল, তিন গুনের গোল

স্কোরার: হোফ্রে গোঞ্জালেজ

ম্যাচ ৫৬,২০১৫: দিল্লি ডায়নামোস এফসি:২-৩:এফসি গোয়া

সালটা ২০১৫, জায়গাটা দিল্লি, লিগ পর্ব থেকে পরের রাউন্ডে ওঠার ম্যাচ, দিল্লির ঘরের মাঠে গিয়ে দিল্লিকে হারায় গোয়া, শেষ মিনিটে গোল করেন হোফ্রে। ৩০০ গোলের মাইলস্টন ছোঁন। দিল্লিকে উড়িয়ে টুর্নামেন্টে ৩০০ গোল করার পাশাপাশি প্রথমবার আইএসএল-এর ফাইনালে ওঠে গোয়া। ফাইনালে চেন্নাইয়ের কাছে হেরে অবশ্য রানার্স আপ হয়েই থাকতে হয়।

৪০০ গোল, রেকর্ড যখন চারগুন

স্কোরার: কিয়েন লিউইস

ম্যাচ ৪২, ২০১৬: এফসি পুনে সিটি:৪-৩: দিল্লি ডায়নামোস এফসি

হিরো আইএসএল ২০১৬, পুনের মাঠে  এফসি পুনে সিটির মুখোমুখি দিল্লি ডায়নামোস এফসি। দুরন্ত এক লড়াই-এর ম্যাচে হল মোট ৭ টি গোল, যার মধ্যে একটি গোল আবার টুর্নামেন্টের নতুন রেকর্ড তৈরি করে। কিয়েন লিউইসের গোল টুর্নামেন্টে ৪০০ গোলের রেকর্ড ছোঁয়। এমারসন মৌড়ার জন্য মার্সেলিনহোর অসাধারন ব্যাকহিল, মৌড়া স্বপ্নের ক্রস দেন কিয়েন লিউইসকে,সেখান থেকেই ৪০০ গোলের মাইলস্টন ছোঁয়া। তবে এরপরও জিততে পারেনি দিল্লি, পুনের কাছে প্রথম হারের শিকার হয় দিল্লি।

৫০০ গোল , গৌরবের চিহ্ন স্পর্ষে অর্ধেক পথ

স্কোরার ডানিলো লোপেজ

ম্যাচ ১৪, ২০১৭ : দিল্লি ডায়নামোস এফসি:০-২: নর্থইস্ট ইউনাইটেড এফসি

একটা টুর্নামেন্ট সবেমাত্র চার বছরে পা দিয়েছে, তারমধ্যেই ৫০০ গোল, সত্যি একটা টুর্নামেন্টের কাছে এটা বড় সাফাল্য। দিল্লি ডায়নামোসের গোলরক্ষক আলবিনো গোমেজের ভুল জাজমেন্টের জন্যই এই গোল। একটা সাধারন পাসকে ক্লিয়ার করতে ব্যর্থ হন গোমেজ, বল। ক্লিয়ার করতে গিয়ে পাস দিয়ে বসেন বিপক্ষের ফুটবলার ডানিলো লোপেজকে। সহজ বল পেয়ে গোল করতে সময় নেননি গোমেজ। জোড়া গোলে ম্যাচ জয়ের পাশাপাশি টুর্নামেন্টে ৫০০ গোলের ইতিহাস গড়ল নর্থইস্ট ইউনাইটেড এফসি। আইএসএল-এর ইতিহাসের খাতায় নিজের নাম তুললেন ডানিলো লোপেজ।