তাঁর দলে হিরো আইএসএল চ্যাম্পিয়ন দলের খেলোয়াড় অনেক রয়েছে এবং সেই অভিজ্ঞতাই শনিবার ফতোরদার ফাইনালে কাজে লাগবে বলে মনে করেন এটিকে মোহনবাগানের কোচ আন্তোনিও লোপেজ হাবাস। অন্যদিকে ম্যাঞ্চেস্টার সিটির ম্যানেজার পেপ গুয়ার্দিওলা ও সিটি ফুটবল গ্রুপের কর্তারা তাঁর দলের পাশে থাকায় উজ্জীবিত মুম্বই সিটি এফসি-র কোচ সের্খিও লোবেরার বক্তব্য, এই উৎসাহই তাদের চ্যাম্পিয়নের ট্রফি জেতার প্রেরণা জোগাবে। শুক্রবার হিরো আইএসএল ৭-এর ফাইনালের আগের দিন দুই দলের কোচ শোনালেন তাঁদের মনের কথা, পরিকল্পনার কথা। জেনে নেওয়া যাক কোন প্রশ্নের উত্তরে কী বললেন তাঁরা।    

আন্তোনিও লোপেজ হাবাস (প্রধান কোচ, এটিকে মোহনবাগান)

ফাইনাল নিয়ে বিশেষ অনুভূতি?

একই রকমের অনুভূতি। আমাদের ভাল খেলতে হবে ও জিততে হবে। প্রতিপক্ষকে যথেষ্ট শ্রদ্ধা করি। কিন্তু আমার দলও প্রস্তুত রয়েছে।

লিগের দুই ম্যাচে হার কি চাপে রেখেছে?

ফুটবলে প্রতিটা ম্যাচই অন্যরকম হয়। প্রথম ম্যাচে আমরা আগে গোল করার সুযোগ পেয়েছিলাম। দ্বিতীয় ম্যাচে সেট পিসে আকস্মিক একটা গোল হয়ে যায়। খুব একটা তফাৎ কিছু হয়নি। দলের ছেলেদের ওপর যথেষ্ট আস্থা রয়েছে আমার। ফাইনালে মানসিক ভাবে এগিয়ে থাকাটা খুব একটা গুরুত্বপূর্ণ ব্যাপার নয়। আমাদের দলে অনেকেরই ফাইনালে খেলার অভিজ্ঞতা রয়েছে, যেটা মুম্বইয়ের দলে হয়তো এত জনের নেই। আমার দলের ওপর যথেষ্ট বিশ্বাস রয়েছে। আমরা এগিয়ে থাকতে চাই, জেতার সম্ভাবনা উজ্জ্বল করতে চাই।

মুম্বই সিটি এফসি-র সেট পিস নিয়ে বিশেষ কোনও পরিকল্পনা?

ওরা ৬৫-৭০ শতাংশ গোল করেছে সেট পিস থেকে। তাই সেট পিসে নিজেদের নিয়ন্ত্রণ বজায় রাখতে হবে। আমাদের ছোট ছোট ব্যাপারগুলোর দিকে নজর রাখতে হবে এবং যথাসম্ভব কম ভুল করতে হবে। নিজেদের ব্যক্তিত্ব, স্টাইল ও কৌশল বজায় রাখতে হবে। তা ছাড়া ফুটবলে ভারসাম্যই আসল কথা। শুধু আক্রমণ বা রক্ষণে ফুটবল হয় না। আমাদের প্রথম থেকে শেষ মিনিট পর্যন্ত মনসংযোগ বজায় রাখতে হবে।

ফাইনালে প্রতিপক্ষ মুম্বই সিটি এফসি প্রসঙ্গে...

আমরা দুই দলই লিগে ৪০ পয়েন্ট করে পেয়ে লিগ টেবলে ওপরের দিকে ছিলাম। স্টাইল আলাদা হতে পারে। কিন্তু আমরাও ভাল ফুটবল খেলি। শুধু বল দখলে রেখেই তো ফুটবল খেলা যায় না। মাঝে মাঝে ম্যাচের চরিত্র বদলে যায়। তাই ম্যাচ চলাকালীন বিশ্লেষণ করতে হয় ও সেই অনুযায়ী পদক্ষেপ নিতে হয়। যা-ই করি না কেন, প্রতিপক্ষ সবসময়ই সেটা কঠিন করে দেওয়ার চেষ্টা করবেই। 

সের্খিও লোবেরা (প্রধান কোচ, মুম্বই সিটি এফসি)

ফাইনালে প্রতিপক্ষ এটিকে মোহনবাগান সম্পর্কে...

এটিকে মোহনবাগান খুবই ভাল দল। ওদের দলে ভাল ভাল ফুটবলার রয়েছে, যারা এখন ছন্দে রয়েছে। তবে এখন নিজেদের দিকে ফোকাস রাখাটাই আমাদের কাছে বেশি গুরুত্বপূর্ণ। নিজেদের পরিকল্পনা অনুযায়ী নিজেদের স্টাইল একশো শতাংশ বজায় রেখে খেলতে হবে আমাদের।

ম্যাঞ্চেস্টার সিটি ম্যানেজার পেপ গুয়ার্দিওলার বার্তা প্রসঙ্গে...

পেপ গুয়ার্দিওলা ও পুরো সিটি ফুটবল গ্রুপ সব সময় আমাদের পাশে থাকেন। ওঁরা যখন রোজই বলে তোমাদের প্রস্তুতির জন্য কী কী দরকার বলো, তখন সেটা খুবই গুরুত্বপূর্ণ ব্যাপার। পেপের বার্তা সবার কাছেই গুরুত্বপূর্ণ। কিন্তু ওঁরা সবাই আমাদের পাশে রয়েছেন, এটাও কম গুরুত্বপূর্ণ নয়।

মুম্বই সিটি এফসি-র চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা?

যখন আমি সিটি ফুটবল গ্রুপের সঙ্গে প্রথম বৈঠক করি ম্যাঞ্চেস্টারে, তখন আমি জানতাম এটা একটা বড় প্রকল্প। আমি চ্যালেঞ্জটা নিয়েছিলাম এবং এখন যে এই পরিস্থিতিতে (হিরো আইেসএল ফাইনালে) আসতে পেরেছি, এটা খুবই ভাল ব্যাপার। আশা করি শনিবারের ফাইনালের পরে আমরা ট্রফিটা হাতে তুলতে পারব। কিন্তু তা যদি সম্ভব নাও হয়, তা হলেও আমি এই প্রকল্প ও আমার খেলোয়াড়দের জন্য গর্ব অনুভব করব। এই মরশুমে এটা আমাদের প্রাপ্য ছিল। কারণ, প্রত্যেকেই যার যার নিজের ভূমিকা নিখুঁত ভাবে পালন করেছে। আমাদের দলে একাধিক খেলোয়াড় রয়েছে, যারা অন্য দলের বেশি অঙ্কের প্রস্তাব ছেড়ে দিয়ে আমাদের প্রস্তাবে রাজি হয়েছে। তাদের জন্য আমি খুব গর্বিত। কারণ, তারা আমাদের স্টাইলে খেলতে চায়।

ফাইনালে বাড়তি চাপ কী ভাবে সামলাবেন?

চাপ সবসময়ই থাকে। সেই চাপটা মেনে নিতেই হবে। কোচ হিসেবে এই চাপটা আমার প্রয়োজনও। চাপ ছাড়া আমি কাজ করতেও চাই না। কারণ, চাপ না থাকার অর্থ, লক্ষ্যপূরণ করার মতো স্তরে আমি নেই।   

দলের অন্যতম সেরা স্ট্রাইকার বার্থোলোমিউ ওগবেচে প্রসঙ্গে...

ওগেবেচে বড় খেলোয়াড়। আমাদের দলে ওর একটা বড় ভূমিকা রয়েছে। সেটা শুধু গোল করাই নয়। । যখন ও খেলার সুযোগ পায় না, তখন কী করে পরিস্থিতি ম্যানেজ করে, সে দিক থেকে ও আমাদের দলে একটা দৃষ্টান্ত। মাঝে মাঝে কোচের সিদ্ধান্ত মেনে নেওয়া খুব কঠিন হয়। কারণ, খেলোয়াড়রা সবসময়ই খেলতে চায়। কিন্তু ওগবেচে অসাধারণ এক পেশাদার ও ভাল মানুষ। ওর মতো একজনের সঙ্গে কাজ করার সুযোগ পাওয়াটা আমার কাছে সৌভাগ্যের ব্যাপার।