হিরো আইএসএলের পরে এ বার তাদের দ্বিতীয় বৃহত্তম প্রকল্প আনতে চলেছে ফুটবল স্পোর্টস ডেভেলপমেন্ট লিমিটেড (এফএসডিএল)। এ বার আসছে হিরো আইএসএল চিল্ড্রেন্স লিগ বা ছোটদের লিগ।

এফএসডিএল-এর চেয়ারপার্সন নীতা অম্বানির মস্তিষ্কপ্রসূত এই টুর্নামেন্টের ঘোষণা হয়েছিল আগেই, ২০১৯-এর অগস্টে, হিরো আইএসএল শুরুর আগেই। সেই ঘোষণার পরে নভেম্বরে প্রাথমিক ভাবে শুরু করা হয়েছিল এই নতুন প্রকল্প। এ বার তা বড় করে আসতে চলেছে সর্বসমক্ষে।

খুদে ফুটবলারদের জন্য এই লিগের আনুষ্ঠানিক ঘোষণা করে নীতা অম্বানি বলেন, “এই দেশে ফুটবল সংস্কৃতির উন্নয়নের কাজ যে জোর কদমে শুরু হয়ে গিয়েছে, সে জন্য আমি খুবই খুশি। আমার বিশ্বাস ছোটদের মধ্যে খেলাধুলা ও পড়াশোনার একসঙ্গে বিকাশ হওয়া উচিত। এবং প্রতিটি শিশুকেই প্রতিযোগুতামূলক খেলায় অংশ নিতে উৎসাহ জোগানো উচিত। এই ছোটেদের লিগে আমরা ছোটদের একেবারে শৈশব থেকে খেলার মঞ্চ তৈরি করে দিতে চাই, যাতে তারা তাদের ক্রীড়াদক্ষতার প্রমাণ দিতে পারে একেবারে ছোট বয়স থেকেই”।

তিনি আরও বলেন, “ভারতে ফুটবলের উন্নতির সম্ভাবনা যথেষ্ট এবং একেবারে তৃণমূল স্তর থেকে এই খেলার প্রতিভা খুঁজে বার করা খুবই দরকার। বাচ্চারা যাতে যথাযথ সুযোগ-সুবিধা ও অনুশীলনের জন্য প্রয়োজনীয় সেরা পরিকাঠামো পায়, তা আমরা নিশ্চিত করব।যাতে তারা ভবিষ্যতে ভারতীয় ফুটবলের তারকা হয়ে উঠতে পারে ও এ দেশের ফুটবলকে এক নতুন উচ্চতায় নিয়ে যেতে পারে”।

৬ থেকে ১২ বছরের ফুটবলারদের নিয়ে ফুটবলের এই মহাযজ্ঞ শুরু করা হচ্ছে শিশুদের নিজস্ব এলাকায় খেলার যথেষ্ট সুযোগ ও সময় দেওয়ার জন্য। এখান থেকেই উঠে আসবে ভবিষ্যৎ প্রজন্মের সম্ভাবনাময় ফুটবলাররা। এই লিগের মাধ্যমে সারা দেশে ফুটবলের একটা নির্দিষ্ট সংস্কৃতি গড়ে তোলার চেষ্টা করবে এফএসডিএল এবং একেবারে শৈশব থেকেই যাতে ফুটবলের প্রতি আকৃষ্ট করা যায় সবাইকে, তা গুরুত্ব সহকারে দেখা হবে। আরও বেশি সংখ্যায় যাতে শিশুরা এতে অংশ নেয় এবং ম্যাচের সংখ্যা লিগের আয়তনও যাতে ক্রমশ বাড়তে থাকে।

প্রথম বছরে হিরো আইএসএল চিল্ড্রেন্স লিগ আয়োজন করা হচ্ছে পশ্চিমবঙ্গ, মেঘালয় ও অরুণাচল প্রদেশে। অনূর্ধ্ব ৬, ৮, ১২ ও ১৪ বিভাগ মিলিয়ে প্রায় ১৪ হাজার খুদে ফুটবলার এই লিগে অংষ নিচ্ছে। পশ্চিমবঙ্গের কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা ও নদীয়ায় খেলাগুলি হবে। এ বছর মার্চে মরশুমের শেষে প্রতিভাবান ফুটবলারদের বেছে নেওয়া হবে।

এ বছর জুনের মধ্যে কলকাতায় একটি আঞ্চলিক সেন্টার ফর এক্সেলেন্স তৈরি করা হবে। যেখানে এই লিগ থেকে বেছে নেওয়া প্রতিভাবান ও সম্ভাবনাময় ফুটবলারদের বেছে নিয়ে তাদের তৈরি করা হবে। ভাল কোচেদের তত্ত্বাবধানে ও আধুনিক পদ্ধতিতে ভবিষ্যতের ফুটবলারদের গড়ে তোলা হবে এই কেন্দ্রে।

আগামী তিন বছরে এফএসডিএল ছোটদের এই লিগকে ছড়িয়ে দেবে ১২টি রাজ্যে অন্তত ৪০ হাজার শিশুকে ফুটবলে নিয়ে আসার উদ্দেশ্য নিয়ে। যাতে তৃণমূল স্তর থেকে সেরা ফুটবলারদের একটি পুল তৈরি করে তোলা যায় এবং ভবিষ্যতে দেশে ভাল ফুটবলারের কোনও অভাব যাতে না ঘটে।