হিরো আইএসএল লিগ তালিকায় যেমন এক নম্বর জায়গাটা সুনিশ্চিত করে ফেলেছে এফসি গোয়া, তেমনই দুই নম্বরে থাকা এটিকে এফসি-কেও ছোঁয়ার সাধ্য নেই কারও। শনিবার বেঙ্গালুরুর এফসি-র বিরুদ্ধে শেষ ম্যাচে হেরে গেলেও এটিকে-কে ওই জায়গা থেকে নড়াতে পারবেন না সুনীল ছেত্রীরা। বরং একটা ড্র-ই বেঙ্গালুরুকে তিন নম্বর জায়গাটা পাকা করে দেবে। তবে শনিবার ড্র নয়, জয়ের ছন্দে ফেরার পরিকল্পনা নিয়েই যে নামবে তাঁর দল, তা স্পষ্ট জানিয়ে দিলেন এটিকে এফসি-র কোচ আন্তোনিও লোপেজ হাবাস।

গত ম্যাচে ঘরের মাঠে চেন্নাইন এফসি-র কাছে হারের পরে লিগের এক নম্বর হওয়ার দৌড়ে অনেকটাই পিছিয়ে পড়ে কলকাতার দল। তাদের প্রথম ভারতীয় দল হিসেবে এএফসি চ্যাম্পিয়ন্স লিগে খেলার স্বপ্ন কার্যত শেষ হয়ে যায় গত রবিবার ১-৩ গোলে হারার পরেই। যা বুধবার জামশেদপুর এফসি-কে ৫-০ গোলে হারিয়ে নিশ্চিত করে দেয় এফসি গোয়া। যদিও এই নিয়ে কোনও আফসোস নেই এটিকে-কে চ্যাম্পিয়ন করা কোচ হাবাসের। এখন তাঁর লক্ষ্য, দলকে দ্বিতীয়বার চ্যাম্পিয়নের ট্রফি এনে দেওয়া।

লিগের শেষ ম্যাচ খেলতে দল নিয়ে বেঙ্গালুরু উড়ে যাচ্ছেন শুক্রবার। তার আগে বৃহস্পতিবার তিনি বলেন, “আমি পেশাদার কোচ। আমার দল যে মরশুমের সেরা চারের মধ্যে থাকতে পেরেছে, সেমিফাইনালে খেলছে, এটাও আমার কাছে খুশির কারণ। সব কিছু তো পাওয়া সম্ভব নয়। সব ম্যাচে জেতাও সম্ভব নয়। প্রতি ম্যাচে প্রতিপক্ষ তো একই রকম খেলে না। আমরা গত ৬-৭টির মধ্যে কয়েকটি ম্যাচে ব্যর্থ হয়েছি। কিন্তু গোয়া গত ৬-৭টা ম্যাচেই ভাল খেলে আসছে। তফাৎ এটাই। তবু আমরা দুই নম্বরে রয়েছি।এটাও মোটেই খারাপ নয়”।

সেমিফাইনালে এটিকে-র প্রতিপক্ষ হবে কারা, এটাই এখন সবচেয়ে বড় প্রশ্ন। কারণ, বেঙ্গালুরু এফসি সেরা চারে তাদের জায়গা নিশ্চিত করলেও তারা কোন জায়গায় থাকবে, তা এখনও নিশ্চিত নয়। এটিকে-র মুখোমুখি হবে লিগ তালিকায় তিন নম্বরে থাকা দলটি।

কিন্তু কারা হতে পারে তিন নম্বর? সম্ভাবনাগুলো একবার দেখে নেওয়া যাক:

সম্ভাবনা ১) বেঙ্গালুরু যদি এটিকে-র কাছে হেরে যায় ও মুম্বই সিটি এফসি যদি তাদের শেষ ম্যাচে চেন্নাই সিটি এফসি-কে হারিয়ে দেয়, তা হলে সেমিফাইনালে এটিকে-র প্রতিপক্ষ হতে পারে তিন নম্বরে থাকা মুম্বই। কারণ, লিগে মুম্বই ও বেঙ্গালুরুর দুই মুখোমুখিতে দুবারই জিতেছে মুম্বই। সেক্ষেত্রে কলকাতার সেমিফাইনাল প্রতিপক্ষ তারাই হবে।

সম্ভাবনা ২) চেন্নাইনের এখনও দু’টি ম্যাচ বাকি। এই দুই ম্যাচই যদি তারা জেতে ও বেঙ্গালুরু যদি হারে বা ড্র-ও করে, তা হলে কিন্তু তিন নম্বর দল হিসেবে এটিকে-র সেমিফাইনাল প্রতিপক্ষ হয়ে উঠতে পারে চেন্নাইন।

সম্ভাবনা ৩) বেঙ্গালুরু হারার পরে চেন্নাইন এফসি যদি মুম্বইকে হারায় ও নর্থইস্ট ইউনাইটেডের বিরুদ্ধে ড্র করে, তা হলে দুই দলেরই সমান পয়েন্ট হবে। সেক্ষেত্রে গত দুই মুখোমুখির ফল দেখা হবে। যাতে বেঙ্গালুরু প্রথম ম্যাচে জেতে ও পরের ম্যাচ ড্র হয়। ফলে বেঙ্গালুরু তিনে ও চেন্নাইন চারে থাকবে। 

এত হিসেব, জল্পনা আগামী ক’দিন ধরে হয়তো চলবে। কিন্তু তা নিয়ে এখন হাবাসের কোনও মাথাব্যথা নেই। তিনি বলেন,  “সেমিফাইনালে কে প্রতিপক্ষ হবে, সেই কল্পনায় যেতে রাজি নই আমি। বাস্তবে থাকতে চাই। আপাতত আমাদের কাজ বেঙ্গালুরুর ম্যাচ খেলা। তার পরে যে আমাদের সামনে পড়বে, তাদের নিয়ে ভেবে দেখা যাবে। এখন পরের ম্যাচ নিয়ে ভাবছি শুধু”।

এর মধ্যেই একটা অবশ্য একটা দুঃসংবাদ দিলেন অভিজ্ঞ ডিফেন্ডার আনাস এডাথোডিকাকে নিয়ে। তিনি বাকি ম্যাচগুলিতে আর খেলতে পারবেন না। এই প্রসঙ্গে হাবাস বলেন, “আনাস খুব গুরুত্বপূর্ণ খেলোয়াড় আমাদের। গত ম্যাচে ওর যে চোটটা লেগেছিল, তা খুব গুরুতর। যেটা ওর পক্ষে আর আমাদের পক্ষেও বেশ ক্ষতিকর। কিন্তু ফুটবলে এমনই হয়। কখনও ভাল, কখনও খারাপ দিন আসে। ওকে আর আইএসএলে পাওয়া যাবে না। অন্তত ৬-৭ মাস লাগবে ওর সুস্থ হয়ে উঠতে”।

শনিবারের ম্যাচ নিয়ে কোচ শুধু বলেন, “পরের ম্যাচ জিততে হবে আমাদের। গতবারের চ্যাম্পিয়ন ওরা। অবশ্যই কঠিন ম্যাচ আমাদের কাছে। সুনীল ছেত্রীর জন্য আলাদা পরিকল্পনা নেই। তবে পুরো দলটার জন্য অবশ্যই আছে”।